ঈদুল আজহা ১৬ অক্টোবর

গতকাল জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে এবার ঈদুল আজহা উদ্‌যাপিত হবে ১৬ অক্টোবর। গতকাল রবিবার সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক শেষে এই সিদ্ধান্ত জানানো হয়েছে।
কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মো. আফজাল। তিনি সাংবাদিকদের জানান, গাইবান্ধা ও ঠাকুরগাঁও থেকে চাঁদ দেখার খবর এসেছে। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শনিবার চাঁদ দেখা যাওয়ায় ওই দেশগুলোতে ১৫ অক্টোবর ঈদুল আজহা উদ্‌যাপিত হবে বলে জানা গেছে।
ঈদুল আজহা উপলক্ষে সরকারি কর্মচারীরা ছয় দিনের ছুটি ভোগ করবেন। মাঝখানে একটি কর্মদিবসের জন্য তারা টানা ৯ দিনের ছুটি থেকে বঞ্চিত হবেন।
১৬ অক্টোবর ঈদ পালিত হবে। তার আগে ‘কার্যকর’ শেষ কর্মদিবস ১০ অক্টোবর বৃহস্পতিবার। সেদিনই মানুষ আপনজনের সঙ্গে ঈদ উদযাপন করতে শহর ছেড়ে গ্রামের বাড়ি রওনা হবে। কারণ ১১ অক্টোবর শুক্রবার ও ১২ অক্টোবর শনিবার সাপ্তাহিক ছুটি। ১৩ অক্টোবর নামকাওয়াস্তে অফিস খোলা থাকবে। সেদিন খোলা থাকলেও কর্মস্থলে উপস্থিতি থাকে একেবারেই কম। মানুষজন দূরদূরান্তে ঈদ উপ্দাপন করতে যায় বলে সরকারও সেদিন অনুপস্থিতির জন্য কঠোর আচরণ করে না। অনেকটা ঢিলেঢালাভাবেই অফিসে কাজকর্ম চলে। ১৪ অক্টোবর সোমবার শারদীয় দুর্গাপূজার দশমী উদযাপন উপলক্ষে সরকারি অফিস বন্ধ থাকবে। তার পরদিন ১৫ অক্টোবর থেকে ঈদের ছুটি শুরু হয়ে চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। ১৮ ও ১৯ অক্টোবর সাপ্তাহিক ছুটি শেষে অফিস খুলবে ২০ অক্টোবর। সাপ্তাহিক ছুটি, দশমীর ছুটি, ঈদের ছুটি আবার সাপ্তাহিক ছুটির মাঝখানে অসুবিধা হয়ে দাঁড়িয়ে আছে একমাত্র কর্মদিবস ১৩ অক্টোবর রবিবার।