নাচোলে ৪৫টি গভীরনলকুপ অকেজো থাকায় ১৪’শ হেক্টর জমি অনাবাদী

Deep tubewell

চাঁপাইনবাবগঞ্জে’র নাচোলে ৪৫টি গভীর নলকুপ অকেজো থাকায় ১৪’শহেক্টর জমি অনাবাদী রয়েছে। 
স’ানীয় কৃষকরা অভিযোগ করে বলেন নাচোল উপজেলায় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্র্তৃপক্ষ(বিএমডিএ)’র খননকৃত প্রায় ৪৫টি গভীর নলকুপ দীর্ঘদিন যাবৎ অকেজো থাকায় ১৪শ’ হেক্টর জমিতে চাষাবাদ হচ্ছেনা, ফলে প্রায় সাড়ে ৫হাজার মেট্রিকটন ফসল উৎপাদন ব্যহত হচ্ছে বলে সংশ্লিষ্ট সুত্রে জানাগেছে। যার আনুমানিক মুল্য প্রায় সাড়ে ৯ কোটি টাকা।
সরোজমিন তদন- কালে জানাযায় নাচোল বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্র্তৃপক্ষ(বিএমডিএ) ১৯৮৭-৮৮ সালে এলাকায় কৃষকদের সেচ সুবিধার জন্য প্রতিটি গ্রামে গ্রামে গভীর নলকুপ স’াপন করেছিলেন, কিন’ দীর্ঘদিন যাবৎ সংস্কার না করার কারনে ওই গভীরনলকুপ গুলোতে পানি উঠছেনা । যেখানে ১ ঘন্টায় ১ বিঘা জমিতে পানি দিলে জমি পুরোপুরি ভরে যেতো কিন’ বর্তমানে ওই গভীর নলকুপ গুলোতে ৩/৪ঘন্টা পানি দিয়েও জমি পুরোপুরি পানি হচ্ছেনা বলে ভুক্তভোগী কৃষকরা জানান। ফলে পানি না উঠার কারনে গভীর নলকুপ গুলো কৃষকের যেন কাল হয়ে দাড়িয়েছে। গভীর নলকুপ গুলোতে পানি না উঠার কারনে কৃষকরা চলতি আমন মৌসুমে ফসল করতে পারেনি বলে জানান। নাচোল বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্র্তৃপক্ষ(বিএমডিএ)’র তথ্য মতে ও এলাকায় গিয়ে জানাগেছে নাচোল উপজেলার পুকুরিয়া পাড়া, খোজারপাড়া, জংলাদোগাছি, কাতলাকান্দর, সমাসপুর, দরবেশপুর, ইটলা, ঘিওন, কানপাড়া,কালইর,কসবা,ভাতসা সহ আরো বেশকিছু গভীর নলকুপ গুলো অকেজো হয়ে পড়েছে । নাচোল বিএমডিএ-এ নলকুপ গুলো ৩০/৩৫ বছর যাবৎ সংস্কার না করার ফলে ও পানীর স-র নীচে নেমে যাওয়ায় নলকুপ গুলো বেহাল দশায় পরিনত হয়ে কৃষকদের গলার কাটা হয়ে দাড়িয়েছে । কৃষকরা অভিযোগ করে বলেন যদি এ সকল গভীর নলকুপ গুলো পুনঃ খনন কিংবা সংস্কার দ্রুত করা না হয়, তবে কৃষকরা তাদের ন্যায্য ফসল ফলাতে পারবেনা, ফলে এলাকায় বড় ধরনের খাদ্য ঘাটতির চরম সংকট দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে ।
এ ব্যপারে নাচোল বিএমডিএ’র সহকারী প্রকৌশলী এএসএম দেলোয়ার হোসেন’র সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন পূর্নবাসনের নিমিত্তে কর্তৃপক্ষ কর্তৃক কৃষি মন্ত্রনালয়ে গভীর নলকূপ পুর্নবাসন প্রকল্প দাখিল করা আছে । যা অনুমোদন হলে গভীর নলকূপ গুলি পূর্নবাসনের আওতায় পূনঃখনন করা সম্ভব হবে ।