বাংলাদেশ সিরিজে পূর্ণ শক্তির ভারত দল

INDIA+3
শেষ পর্যন্ত অভিজ্ঞ কোনো ক্রিকেটারকেই বিশ্রাম দেওয়া হয়নি; বাংলাদেশ সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজের জন্য পূর্ণ শক্তির দল ঘোষণা করেছে ভারত।

একমাত্র টেস্টের দলে ফিরেছেন অফ স্পিনার হরভজন সিং। বাদ পড়েছেন বাঁ-হাতি স্পিনার রবিন্দ্র জাদেজা।

বিশ্বকাপের পরপরই ক্রিকেটাররা আইপিএল খেললেও কাউকে বিশ্রাম দেওয়ার কথা বিবেচনা করেননি নির্বাচকরা।

গত মৌসুমের রঞ্জি ট্রফিতে হরভজন কেবল তিনটি ম্যাচ খেলে ছয়টি উইকেট নেন। তবে আইপিএলে দারুণ ফর্মে অছেন তিনি; মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে ১৪ ম্যাচে ১৬ উইকেট পেয়েছেন।

বিশ্বকাপে পাওয়া চোট থেকে সেরে না ওঠায় পেসার মোহাম্মদ সামিকে দলে রাখা হয়নি। ওয়ানডে দলে তার বদলে সুযোগ পেয়েছেন ধাওয়াল কুলকার্নি।

একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে ৭ জুন বাংলাদেশে আসবে ভারত।

১০ জুন থেকে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে শুরু হবে একমাত্র টেস্ট ম্যাচ।

১৮, ২১ ও ২৪ জুন দিবা-রাত্রির তিনটি ওয়ানডেই হবে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।টেস্টের ভারত দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা,  ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, হরভজন সিং, কর্ন শর্মা, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, বরুন অ্যারন, ইশান্ত শর্মা।

ওয়ানডের ভারত দল: মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, সুরেশ রায়না, আম্বাতি রাইডু, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, মোহিত শর্মা, স্টুয়ার্ট বিনি, ধাওয়াল কুলকার্নি।