বাস ধর্মঘটের কারণে ট্রেনে অতিরিক্ত বগি

Train
দক্ষিণাঞ্চলের ১৮টি রুটে পরিবহন ধর্মঘটের কারণে রেলপথে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় ঢাকা ও রাজশাহী থেকে খুলনা রুটে চলাচলকারী চারটি ট্রেনে অতিরিক্ত বগি যোগ করা হচ্ছে।

রোববার বিকালে রেলপথ মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকা-খুলনা রুটের সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসে কমপক্ষে ১টি করে শোভন চেয়ার কোচ যোগ হচ্ছে। রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ ও সাগরদাঁড়ি এক্সপ্রেসেও যোগ হবে ১টি করে শোভন চেয়ার/শোভন কোচ।

“এছাড়া এ এলাকায় চলাচলকারী সকল আন্তঃনগর, মেইল ও এক্সপ্রেস ট্রেনে যথাসম্ভব অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে,” বলা হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

মালামাল পরিবহনের জন্য বিভিন্ন ট্রেনে লাগেজভ্যান সংযোজনসহ মালামাল পরিবহনে অগ্রাধিকার দেওয়া হবে বলেও রেলওয়ে জানিয়েছে।

গত ১৮ মে রাতে ফরিদপুরের মধুখালীতে বেনাপোলগামী সোহাগ পরিবহনের একটি নৈশকোচে ডাকাতির মামলার গ্রেপ্তার বাসটির চালক ও তার এক সহকারীর মুক্তি এবং ফরিদপুরের পুলিশ সুপার ও মধুখালীর ওসিকে প্রত্যাহারের দাবিতে বুধবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় দক্ষিণাঞ্চলের পরিবহন মালিক-শ্রমিকরা।

দক্ষিণাঞ্চলের সংগঠনগুলোর সঙ্গে সংহতি জানিয়ে সোমবার থেকে রাজশাহী বিভাগেও ধর্মঘটের ঘোষণা দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেইসঙ্গে সারাদেশে পরিবহন ধর্মঘটের হুমকিও দেয় তারা।

ধর্মঘটের শুরু থেকেই বাস না পেয়ে যাত্রীরা রেলমুখী হতে শুরু করেন।