শেখ হাসিনা মনমোহন বৈঠক

বিদ্যুৎ আমদানি ও স্থলসীমান্ত চুক্তিসহ দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউ ইয়র্কের হোটেল প্যালেসে এ বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত তা হয়েছে জাতিসংঘ সদর দপ্তরের ইউএন প্লাজায়। গতকাল শনিবার নিউ ইয়র্কের স্থানীয় সময় দুপুর পৌনে ২টায় দুজনের বৈঠক শুরু হয়। মাত্র ১৫ মিনিট তাঁদের মধ্যে একান্ত আলোচনা হয়।
বৈঠকে আলোচনার বিষয়ে তাৎক্ষণিক বিস্তারিত জানা যায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার শনিবার নিউ ইয়র্কের স্থানীয় সময় বিকেল ৫টায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে সংবাদ সম্মেলন করে এ বৈঠকের বিস্তারিত সাংবাদিকদের কাছে তুলে ধরার কথা।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সদর দপ্তরে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। এ সময় তাঁদের মধ্যে দুই দেশের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে আলোচনা হয়।
স্থানীয় সময় শনিবার বিকেলে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গেও প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে। জাতিসংঘ মহাসচিবের সঙ্গে বৈঠকটি শুরু হওয়ার কথা বিকেল ৪টা ২০ মিনিটে জাতিসংঘ সদর দপ্তরে সেক্রেটারি জেনারেল কনফারেন্স রুমে।
এরপর বিকেল ৫টায় যেহেতু বাংলাদেশ মিশনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, তাতে জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলোচনার বিষয়েও বিস্তারিত তুলে ধরা হতে পারে।
এ ছাড়া শনিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিদের আয়োজনে একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেওয়ার কথা।