সংলাপে ব্যবসায়ীদের উদ্যোগ

হাসিনাকে জানানো হয়েছে খালেদার সম্মতির কথা

দুই দলের মহাসচিব পর্যায়ে নিঃশর্ত বৈঠকের বিষয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সম্মতির কথা জানানো হয়েছে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে। জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, তিনি বিষয়টি দেখবেন।

গতকাল রবিবার সকালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে বিরোধীদলীয় নেতার এ সম্মতির কথা জানান।

বর্তমান রাজনৈতিক সংকট দূর করে দুই দলের মধ্যে সমঝোতায় মধ্যস্থতা করার চেষ্টা করছেন ব্যবসায়ীরা। গত শনিবার রাতে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন এফবিসিসিআইয়ের বর্তমান পরিচালনা পর্ষদ ও এর সাবেক নেতারা। সেখানে আওয়ামী লীগ ও বিএনপির মহাসচিব পর্যায়ে সংলাপ নিয়ে আলোচনার প্রস্তাব দেওয়া হয়। এফবিসিসিআইয়ের সভাপতি কাজী আকরাম নিঃশর্তভাবে এ আলোচনার প্রস্তাব করেন। সভা শেষে ব্যবসায়ীরা জানান, খালেদা জিয়া এ প্রস্তাবে সম্মত হয়েছেন।

খালেদা জিয়ার সম্মতির বিষয়ে গতকাল আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীকে জানাতে যান কাজী আকরাম। তিনি কালের কণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, তিনি বিষয়টি দেখবেন। পাশাপাশি তিনি আগামী বৃহস্পতিবার ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনার কথা বলেছেন।

আগামী ৭ নভেম্বর বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ী নেতাদের সাক্ষাতের কথা রয়েছে।