হিজবুত তাওহীদ বিষয়ে ব্যাংককে সতর্ক থাকার পরামর্শ

জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে কালো তালিকাভুক্ত সংগঠন ‘হিজবুত তাওহীদ’ বা এর কোনো অঙ্গ প্রতিষ্ঠানের অনুষ্ঠানে যোগ না দিতে ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মন্ত্রিপরিষদ বিভাগ,স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠির আলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এ সংক্রান্ত চিঠির অনুলিপি সংযুক্ত করে বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা সার্কুলার ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
সার্কুলারের সঙ্গে সংযুক্ত তিনটি চিঠির ভাষা প্রায় একই। সব চিঠিতে এই সংগঠনের বা এর অঙ্গ প্রতিষ্ঠানের কোনো অনুষ্ঠানে যোগ না দেওয়ার জন্য নির্দেশনা দেয়া হয়।
এর মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে সংগঠনটির দলীয় পত্রিকা ‘দৈনিক দেশের পত্র’ ও দৈনিক বজ্রশক্তি’ এর নাম উল্লেখ করে এদের ব্যুরো অফিস আয়োজিত সভা-সমাবেশে কোনো কর্মকর্তার উপস্থিত না থাকার পরামর্শ দেওয়া হয়।
এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে চিঠির অনুলিপি দেওয়া হয় সব খাতের প্রধানদের কাছে। সে অনুযায়ী ব্যাংক খাতের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংক বৃহস্পতিবার ব্যাংকগুলোকে চিঠি দেয়।
নির্দেশনায় আরো বলা হয়, সংযুক্ত পত্রসমূহের নির্দেশনা অবিলম্বে যথাযথ অনুসরণ ও পরিপালন নিশ্চিত করতে হবে।
অভিযোগ রয়েছে, হিজবুত তাওহীদ প্রচারণার নতুন কৌশল হিসেবে সভা-সেমিনারের আয়োজন করে মানুষকে বিভ্রান্ত করছে। সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি গণমাধ্যমসহ বিভিন্ন অফিসে তারা প্রচারপত্র বিলি করছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব বিষয় অবহিত হওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব পক্ষকে চিঠি দেয়।